কার পুরস্কার কে জেতে? (পর্ব-২)  

প্রথম পর্বের পর...

বলিউডের আরো অনেক তারকাই আছেন, যারা ব্যস্ততার কারণে কিছু কিছু ছবি ক্যারিয়ার থেকে ছেড়েছেন আর বিনিময়ে আজো ভুগছেন। বাকি তারকাদের নিয়ে বিশদ আলোচনা করা হবে আজকের পর্বে।

চলুন দেখা যাক আর কারা আছেন আজকের তালিকায়

সালমান খান

ভারতীয় সুপারস্টার সালমান খান। গত এক দশকেরও বেশি সময় ধরে বলিউডে রাজত্ব করছেন তিনি। তার সিনেমা মানেই যেন অঘোষিত সুপার হিট সিনেমা। তবে এক সময় তাকেও ভীষণ পরিশ্রম করতে হয়েছে। তবে কাজের চাপে তিনিও বেশ কিছু সিনেমা ছেড়ে দিয়েছিলেন, যেগুলো পরবর্তীতে হিট-সুপাহিটের তকমা পেয়েছে। বিশেষ করে ‘চাকদে ইন্ডিয়ার’ স্ক্রিপ্ট সালমানকে মাথায় রেখেই লেখা হয়েছিল। কিন্তু শিডিউল সমস্যার কারণে তিনি ছবিটি থেকে সরে দাঁড়ান।

অন্যদিকে আমির খানের করা ‘গজনি’ সিনেমার জন্য প্রথমে সালমানের নাম প্রস্তাব করা হয়েছিল, তবে কোনো এক অজানা কারণে সেখান থেকে সরে যান এই বলিউড ভাইজান।

পরে চরিত্রটি করেন আমির খান। এছাড়াও ‘বাজিগর’, ‘কাল হো না হো’র মতো আরো বেশ কিছু সিনেমা ফিরিয়ে দিয়েছেন বলিউডের এই সুপারস্টার। যার কারণ এখনো অজানা।

ক্যাটরিনা কাইফ

ক্যাটরিনা কাইফ। সাধারণ চরিত্রেই বেশিরভাগ অভিনয় করতে দেখা গেছে তাকে। অথচ সুপারহিট সিনেমা ‘চেন্নাই এক্সপ্রেস’, ‘ইয়েহ জাওয়ানি হ্যায় দিওয়ানি’, কিংবা ‘বাজিরাও মাস্তানি’ ছবিতে তার চরিত্রটি তার ক্যারিয়ারে ভিন্ন মাত্রা যোগ করতে পারতো। কিন্তু ব্যস্ততার কারণে এসব ছবি প্রত্যাখ্যান করেন ক্যাটরিনা কাইফ।

এছাড়াও শোনা গেছে, অনুরাগ বসুর ‘বারফি’, সঞ্জয় লীলা বানসালীর আরেকটি ছবি ‘গোলিও কি রাসলীলা রাম-লীলা’ সিনেমাটিও তিনি প্রত্যাখ্যান করে দিয়েছিলেন। যার প্রত্যেকটি ছবি বক্স অফিসে ব্যাপক সাফল্য পেয়েছিল। অবশ্য এই ছবিগুলোর সাফল্য ক্যাটরিনাকে দারুণ ভাবিয়েছিল।

সাইফ আলী খান 

বলিউড নায়ক সাইফ আলী খান। ক্যারিয়ারে বেশ একটা ভালো কিছু দেখাতে না পারলেও পরিচালক আদিত্য চোপড়া প্রথম ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ সিনেমার স্ক্রিপ্ট নিয়ে তার কাছেই গিয়েছিলেন। শুনতে অবাক লাগলেও সত্যি যে, এই ছবিতে অভিনয়ের কথা ছিল সাইফের। তখন ফ্লপ হিরো হিসেবেই বেশ পরিচিত ছিলেন তিনি। তারপরেও কোনো এক অজ্ঞাত কারণে আদিত্যকে ফিরিয়ে দেন সাইফ।

শেষমেষ পরিচালক শাহরুখ খানের দারস্থ হন। ১৯৯৫ সালে ওই সিনেমা মুক্তি পাওয়ার পর বলিউডে একটা শোরগোল পড়ে গিয়েছিল, যা এখন অবধি বিদ্যমান। এরকম একটা সুপার ডুপার হিট ছবি ছেড়ে দেয়ার ব্যাপারটা নিশ্চয়ই এখনো তাকে ভীষণভাবে পোড়ায়।

কারিনা কাপুর 

বলিউড অভিনেত্রী কারিনা কাপুর। তিনিও কম ছবি ছাড়েননি। তবে ছেড়েছেন এমন সব ছবি, যা হয়ত তাকে নিয়ে যেত পারতো বলিউডের অনন্য উচ্চতায়। ‘হাম দিল চুকে সানাম’ থেকে শুরু করে ‘কাহো না পেয়ার হ্যায়’, ‘কাল হো না হো’, ‘চেন্নাই এক্সপ্রেস’র মতো সুপারহিট ও প্রশংসিত ছবিকেও কারিনা প্রত্যাখ্যান করেছিলেন। তবে তার ক্যারিয়ারের সবচেয়ে বড় ভুল মনে হয় ‘কুইন’ এর মতো সিনেমা ছেড়ে দেওয়াটা।

ভিকাস বেহেল পরিচালিত এ সিনেমার জন্য কঙ্গনা রনৌত জিতে নেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারও। তবে এখনো সে আফসোস লালন করছেন কারিনা।

শাহরুখ খান 

বলিউড বাদশাহ শাহরুখ খান। তার ঝুলিতে অসংখ্য জনপ্রিয় ছবি রয়েছে। তারপরেও তিনি নাকি একজন ফোর্থ ইডিয়ট, যিনি কিনা ‘থ্রি ইডিয়টস’ সিনেমাটি করেননি। কিছুদিন আগে ‘কফি উইথ করণ’এর এক শোতে হাজির হয়ে শাহরুখ নিজেই এ কথা বলেছিলেন। তবে তিনি শুধু ‘থ্রি ইডিয়টস’ই নয় বরং ‘লাগান’, ‘মুন্না ভাই এমবিবিএস’, ‘লাগে রাহো মুন্না ভাই’, ‘রোবট’, ‘এক থা টাইগার’, ‘টাইগার জিন্দা হ্যায়’সহ এরকম অনেক ক্লাসিক্যাল ব্লকবাস্টার সিনেমা অবলীলায় ছেড়ে দিয়েছেন। যা তাকে এখনো পোড়ায়।

 

টাইমস/জেকে/জেডটি

Share this news on: